লালমনিরহাটে পানিবন্দি হাজারো পরিবার

কয়েকদিন থেকে টানা বর্ষন এবং ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির ফলে তিস্তার পানি অনেক বৃদ্ধি পায়। ফলে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের ৩ হাজার পরিবারসহ প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

রশিদুল ইসলাম রিপন, লালমনিরহাট প্রতিনিধি:
কয়েকদিন থেকে টানা বর্ষন এবং ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির ফলে তিস্তার পানি অনেক বৃদ্ধি পায়। ফলে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের ৩ হাজার পরিবারসহ প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। রান্না ও টয়লেটসহ স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে নদী পাড়ের হাজার হাজর মানুষ।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার্তদের জন্য ১৫০ মেট্রিক টন চাল বরাদ্দ করা হলেও এখনও অধিকাংশ পানিবন্দি পরিবার ত্রাণ সহায়তা পায়নি বলে জানা গেছে। জানা যায়, ভারী বর্ষণ আর উজানের ঢলে তিস্তা নদীর পানি বিপৎসীমার মাত্র ৬ সেন্টিমিটারের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নদী তীরবর্তী জেলার পাটগ্রাম, হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারী ও সদরের ১০ হাজারেরও বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। হাটু থেকে কোমর পানিতে বন্দী এসব লোকজন রান্না ও টয়লেট করতে পারছেন না। রাস্তাঘাট ডুবে যাওয়ায় চলাচলসহ স্বাভাবিক কাজকর্ম করতে না পারায় চরম ভোগান্তির মধ্যে পড়েছেন এসব এলাকার মানুষ। স্কুল-কলেজ ডুবে যাওয়ায় শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে পড়েছে। শুকনো খাবার ও নিরাপদ পানির সংকট দেখা দিয়েছে। এ ছাড়াও পোষাপ্রাণী গরু, ছাগল, হাস মুরগী নিয়েও অসহায় অবস্থায় রয়েছেন তিস্তা পারের লোকজন।

জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বন্যার্তদের সাহায্যের জন্য ইতিমধ্যে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। শুকনো খাবারসহ নগদ অর্থ বরাদ্দ করা হয়েছে। নদীভাঙ্গনে জিও ব্যাগ ও তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, তিস্তা ও ধরলার পানি বৃদ্ধি ও তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করায় প্রায় পাঁচ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। হাতীবান্ধা উপজেলার গড্ডিমারীর তালেব মোড় এলাকার শফিকুল ইসলাম বলেন, অত্র ইউনিয়নের ১,৩,৫,৬ আর ৯ এর অংশ পরিবার ৭ দিন যাবত পানি বন্দী হয়ে আছে। চারিদিকে পানির ফলে তারা ঘর থেকে বের হতে পারছেন। এই পরিবার গুলোর মধ্যে অধিকাংশ লোকই দিন মজুর ও জেলে হওয়ায় তারা খাদ্যাভাবে ভুগছে। দ্রুত তাদের জন্য সরকারি সহায়তার ব্যবস্থা করা দরকার।

একই এলাকার চা দোকানদার বিপ্লব হোসেন বাবু (৩৮) বলেন, কয়েকদিন হতে আমরা পানিবন্দী হলেও এখন পর্যন্ত সরকারি সহায়তা বলতে কিছুই পাইনি। ৬ নং ওয়ার্ডের দিনমজুর বোরহান আলী বলেন, ৮-১০ দিন হতে পানি বন্দী। গতকাল একটু পানি কমলেও আজকে আবারও বেড়ে গেছে।

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ আবু বকর সিদ্দিক শ্যামল বলেন, গত কয়েকদিনে প্রায় ৩ হাজার পরিবার পানিবন্দি হয়ে পরেছে। এদের মধ্যে অধিকাংশ লোক দিনমজুর ও মৎস্যজীবী হওয়ায় অনেকেই খাদ্য সংকটে ভুগছে। এখন পর্যন্ত কোন ত্রান-সাহায্য পাওয়া যায়নি। ব্যক্তিগত উদ্যোগে কিছু পরিবারকে সাহায্য সহযোগিতা করে যাচ্ছি।

হাতীবান্ধা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাইদুল ইসলামের সাথে কথা বলার জন্য তার মুঠোফোনে কল দেয়া হলেও তিনি তা রিসিভ করেননি। আদিতমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মফিজুল ইসলাম বলেন, উপজেলার মহিষখোচা, দুর্গাপুর ইউনিয়নের পানিবন্দি লোকজনের তালিকা করে সাহায্য করা হচ্ছে। বন্যাদুর্গতদের সকল সহযোগিতা অব্যাহত আছে। এ ব্যাপারে লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর বলেন, বন্যাকবলিত জেলার পাঁচ উপজেলায় ১৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। শনিবার তা বিতরণও শেষ হয়েছে। বন্যা কবলিত যেসব এলাকা আছে সেগুলোতে শুকনো খাবার বিতরণ অব্যাহত রয়েছে।

লালমনিরহাট জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, গতকালের চেয়ে আজ তিস্তা ও ধরলার পানি বেড়ে বিপৎসীমার লেবেলে উঠা-নামার মধ্যে রয়েছে। নদীভাঙ্গন রোধে বিভিন্ন যায়গায় জিও ব্যাগ ফেলা হচ্ছে। এ ছাড়াও জরুরি প্রয়োজনে যেকোনো পদক্ষেপ নিতে প্রস্তুতি নেওয়া হয়েছে।

Related Posts

চকবাজারে কারখানায় আগুন: ৬ জনের লাশ উদ্ধার

চকবাজারে কারখানায় আগুন: ৬ জনের লাশ উদ্ধার

অনলাইন ডেস্ক।। রাজধানীর চকবাজারের দেবিদ্বার ঘাট এলাকায় আগুনে পুড়ে যাওয়া একটি পলিথিন কারখানা থেকে ৬ জনের লাশ উদ্ধার করেছে ফায়ার...

জাতির পিতা বঙ্গবন্ধুর মাজারে সম্পাদক ফোরামের শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধুর মাজারে সম্পাদক ফোরামের শ্রদ্ধা

ন্যাশনাল ডেস্ক।। টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ সম্পাদক ফোরাম। সকালে ঢাকার জাতীয় প্রেস...

গোসাইপুর ইউনিয়ন ভূমি অফিসে বড়াইলের নামই নেই

গোসাইপুর ইউনিয়ন ভূমি অফিসে বড়াইলের নামই নেই

ইমরুল সুমন ----------------- -ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের নবনির্মিত বেশ কয়েকটি ভবন ভার্চুয়ালি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।...

গাজীপুরে চলন্ত বাসে স্বামীকে ফেলে স্ত্রী ধর্ষণ, আদালতে পাঁচ আসামির স্বীকারোক্তি

গাজীপুরে চলন্ত বাসে স্বামীকে ফেলে স্ত্রী ধর্ষণ, আদালতে পাঁচ আসামির স্বীকারোক্তি

জাহিদ হাসান ভূঁইয়া, গাজীপুর প্রতিনিধি : গাজীপুরে চলন্ত স্বামীকে গাড়ি থেকে ফেলে দিয়ে গৃহবধূকে ধর্ষণের ঘটনায় পাঁচ আসামিকে গ্রেফতার করেছে...

বৃহস্পতিবার ভোলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক বিএনপির

বৃহস্পতিবার ভোলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক বিএনপির

অনলাইন ডেস্ক।। ভোলায় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষে আহত জেলা ছাত্রদল সভাপতি নুরে আলমের মৃত্যুর ঘটনায় বৃহস্পতিবার জেলায় সকাল-সন্ধ্যা হরতালের...

Next Post

Leave a Reply