আন্তর্জাতিক

তালেবানের অভ্যন্তরীণ দ্বন্দ্ব

অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে তালেবান নেতাদের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে বলে যে সংবাদ প্রচার করা হয়েছে তা মিথ্যা বলে দাবি করেছেন আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী আব্দুল গনি বারাদার।

ইন্টারন্যাশনাল ডেস্ক :

অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে তালেবান নেতাদের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে বলে যে সংবাদ প্রচার করা হয়েছে তা মিথ্যা বলে দাবি করেছেন আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী আব্দুল গনি বারাদার। একই সঙ্গে তিনি আহত হওয়ার খবরও উড়িয়ে দিয়েছেন।

আফগানিস্তানের এ উপপ্রধানমন্ত্রী বলেন, মিডিয়া বলছে—আমাদের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্ব দেখা দিয়েছে। কিন্তু আমাদের মধ্যে এমন কিছু নেই। দ্বদ্বের খবর সত্যি নয়। এটি নিয়ে চিন্তার কোনো কারণ নেই।

এদিকে আফগানিস্তানে তালেবান সরকার গঠনের পর থেকেই নারী অধিকার নিয়ে শঙ্কায় ছিলেন অনেকেই। মন্ত্রিসভা গঠন করলেও রাখা হয়নি কোনো নারীকে। শর্তজুড়ে দিয়ে পড়ালেখার অনুমতি দেওয়া হলেও খেলাধুলার ব্যাপারে শুরু থেকেই তালেবান জানিয়েছে, তাদের খেলাধুলার প্রয়োজন নেই। বর্তমান সরকার ৪০০ রকম খেলাধুলা অনুমোদনের কথা ভাবছে। কিন্তু এখানেও নারীর অংশগ্রহণ প্রায় অনিশ্চিত। এরই পরিপ্রেক্ষিতে দেশ ছেড়ে পালাচ্ছেন নারী খেলোয়াড়েরা।

আফগানিস্তানের যুব মহিলা দলের ফুটবলাররা দেশ ছেড়ে পালিয়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছেন। পরিবার এবং কোচদের সঙ্গে তারা পাকিস্তানে পৌঁছেছেন। পাকিস্তানের লাহোরে গাদ্দাফি স্পোর্টস কমপ্লেক্সে রয়েছে এই যুব মহিলা দল। পাকিস্তান থেকে অন্য কোনো দেশে রাজনৈতিক আশ্রয় চাইবে তারা। খবর রয়টাসের্র।

এই সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button