রোহিঙ্গা ইস্যুতে প্রত্যাশিত সহযোগিতা আসছে না-পররাষ্ট্র প্রতিমন্ত্রী

জাতীয়

ডেস্ক রিপোর্ট ঃ

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পক্ষে সরকার বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করলেও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে প্রত্যাশিত সহযোগিতা আসছে না বলে যুক্তি দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা রোহিঙ্গাদের সঙ্গে মানবিক আচরণ করছি। তবে নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গাদের যেকোনো অপরাধমূলক কর্মকাণ্ড কঠোরভাবে দমন করা হবে। আমরা দেখছি, মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ সম্প্রতি রোহিঙ্গাদের নিয়ে কাজ করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার সমালোচনা করেছে।

শনিবার (২১ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ অ্যান্ড ইন্দো-প্যাসিফিক কো-অপারেশন: প্রায়োরিটি ইস্যুস অ্যান্ড কনসার্নস’ শীর্ষক সংলাপে তিনি এ দাবি করেন। সেন্টার ফর ইন্দো-প্যাসিফিক অ্যাফেয়ার্স অব বাংলাদেশ এই সংলাপের আয়োজন করে।

রোহিঙ্গা প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক আলোচনার জন্য বাংলাদেশ উন্মুক্ত। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চরম ঝুঁকি নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছেন। গত বৃহস্পতিবার রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) সদস্যদের মধ্যে সংঘর্ষ হয়।

বিদেশি কূটনীতিকদের উদ্দেশে তিনি বলেন, আমাদের আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা কিভাবে সেখানে ঝুঁকি নিয়ে কাজ করছে তা আর্ন্তজাতিক পর্যায়ে হাইলাইট করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *