হজের খরচ কমলো ৩০ শতাংশ

আন্তর্জাতিক ধর্ম

 

আন্তর্জাতিক ডেস্ক ঃ

চলতি বছর থেকে সারা বিশ্বের মুসলমানদের জন্য হজ প্যাকেজের দাম কমিয়েছে সৌদি আরব সরকার। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে হজের খরচ ৩০ শতাংশ কমানো হয়েছে। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সেক্রেটারি মো. আমর বিন রেদা আল মাদ্দা রোববার (১৫ জানুয়ারি) এ তথ্য জানান।

তিনি বলেন, ইতোমধ্যে অর্থনৈতিক হজ প্যাকেজের প্রায় ৯০ শতাংশ বিক্রি হয়ে গেছে। সৌদি আরবে জাতীয় হজ প্যাকেজগুলি কোম্পানির পরিষেবার মানের উপর ভিত্তি করে বিভিন্ন বিভাগে বিভক্ত।

এদিকে, সৌদি আরবের হজ মন্ত্রণালয় গত সপ্তাহে বলেছে যে দেশটির স্থানীয় হজযাত্রীরা তিন কিস্তিতে হজের প্যাকেজ পরিশোধ করতে পারবেন। আগে পুরো টাকা একসঙ্গে দেওয়ার নিয়ম ছিল।

এ জন্য হজ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে। এর পরে, আপনার স্থান নিশ্চিত করতে আপনাকে অবশ্যই ৭২ ঘন্টার মধ্যে নির্বাচিত প্যাকেজের ২০% অর্থ প্রদান করতে হবে। পরবর্তী ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারি (৭ রজব) এবং শেষ ৪০ শতাংশ ২৩ জানুয়ারি (৩ শাওয়াল) আগে পরিশোধ করা যেতে পারে।

প্রতিটি কিস্তি পরিশোধের পর একটি রসিদ দেওয়া হবে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধের পর নিবন্ধিত হজযাত্রীদের জন্য হজ প্যাকেজ নিশ্চিত করা হবে। অন্যথায়, নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

প্রতি বছর ২.৫ মিলিয়ন মানুষ হজ পালন করতে সৌদি আরবের পবিত্র শহর মক্কায় যান। কিন্তু ২০২০ সালে, যখন বিশ্বব্যাপী করোনভাইরাস প্রাদুর্ভাব ঘটে তখন প্রায় ১০,০০০ তীর্থযাত্রী হজ করেছিলেন।

তবে, ২০২১ সালে, সৌদি আরবে অবস্থান করা ৬০,০০০ মুসলমানকে হজ করার সুযোগ দেওয়া হয়েছিল। গত বছর বিদেশিসহ ১০ লাখ মানুষ হজ পালন করেন। এখন হজযাত্রীরা কোনো বাধা ছাড়াই হজ পালনের সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *