সুগন্ধি চাল রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে সরকার

সুগন্ধি চাল রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে সরকার

অর্থনীতি

নিজস্ব প্রতিনিধি:
শিগগিরই সুগন্ধি চাল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, নিষেধাজ্ঞা প্রত্যাহারের সার্কুলার এখনো জারি না হলেও এখন যে কোনো রপ্তানিকারক চাইলে সুগন্ধি চাল রপ্তানি করতে পারবেন।

এ প্রসঙ্গে খাদ্য সচিব ইসমাইল হোসেন বলেন, এখনো নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়নি। তবে বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রত্যাহারের অনুরোধ এসেছে। বিষয়টি আমরা মন্ত্রিসভায় আলোচনা করব। এ বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেব।

খাদ্য সচিব ইসমাইল হোসেন আরও বলেন, তবে আমরা বিষয়টি বিবেচনা করছি। এ বছর ধানের উৎপাদন ভালো হয়েছে।

দেশে চালের বাজার স্থিতিশীল করতে গত জুনে সুগন্ধি চাল রপ্তানি বন্ধ করে দেওয়া হয়। এ বছর দেশে ধানের বাম্পার ফলন হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা আরও বলেন, সুগন্ধি চাল রপ্তানি শুরু করতে খাদ্য মন্ত্রণালয়ের কোনো আপত্তি নেই।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ২৪ মে বুধবার একটি গণমাধ্যমকে জানিয়েছেন, এখন থেকে কেস-টু-কেস ভিত্তিতে সুগন্ধি চাল রপ্তানির অনুমতি দেওয়া হবে। অনেকেই আবেদন করেছেন। সার্কুলার না দিলেও একজন রপ্তানিকারক চাইলে এখনই সুগন্ধি চাল রপ্তানি করতে পারবেন।

সুগন্ধি চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞার আগে প্রতি বছর প্রায় ১০ হাজার টন চাল রপ্তানি হতো। এর প্রধান বাজার ছিল সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ইউরোপ, আমেরিকা, যুক্তরাজ্য, মালয়েশিয়া, সিঙ্গাপুর। এই চাল অন্যান্য দেশের সঙ্গে বিশ্বের ১৩৬টি দেশে রপ্তানি হতো। দেশের বড় বড় করপোরেট কোম্পানিসহ বিভিন্ন রপ্তানিকারক এ চাল রপ্তানি করত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *