নিউমার্কেটের আগুন নিয়ন্ত্রণের ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে ঢাকা কলেজের পুকুর

নিউমার্কেটের আগুন নিয়ন্ত্রণের ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে ঢাকা কলেজের পুকুর

জাতীয়

নিজস্ব প্রতিনিধি:
রাজধানীর নিউমার্কেট এলাকার নিউ সুপার মার্কেটে আগুন নিয়ন্ত্রণে ঢাকা কলেজের পুকুর বড় ভূমিকা পালন করেছে। এই পুকুর থেকে পানি সরবরাহ না হলে আগুন নিয়ন্ত্রণে আনা আরও কঠিন হতো বলে মনে করছে ফায়ার সার্ভিস।

শনিবার সকাল ৫০টা ৪০ মিনিটে বাজারে আগুন লাগে। কিছুক্ষণের মধ্যেই সেখানে পৌঁছে যায় ফায়ার সার্ভিস। ঢাকা কলেজের পুকুরের পানি প্রথম থেকেই আগুন নেভানোর কাজে ব্যবহার করা হয়। ফায়ার সার্ভিসের কর্মীরা বলছেন, কাছাকাছি পানির উৎস না থাকায় পুকুর থেকে পানি নেওয়া হচ্ছে। তারা মনে করেন, ঢাকা কলেজে পুকুর না থাকলে আজকের আগুন নেভাতে আরও বেগ পেতে হতো।

ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিটসহ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার ও স্বেচ্ছাসেবকরা আগুন নিয়ন্ত্রণে সহায়তা করেন। প্রায় সাড়ে ৩ ঘণ্টা চেষ্টার পর সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে ফায়ার সার্ভিস জানায়।

আগুন লাগার পরপরই ঢাকা কলেজের প্রধান ফটক ও শিক্ষক কোয়ার্টার সংলগ্ন গেট খুলে দেওয়া হয়। ফায়ার সার্ভিস এই দুটি গেট দিয়ে পাইপ দিয়ে পুকুর থেকে পানি নিয়ে আগুন নেভানোর কাজ করে। এছাড়া ঢাকা কলেজের দক্ষিণ পাশের দেয়ালের কিছু অংশ ভেঙে ফেলা হয়েছে। ওই অংশগুলো দিয়ে পানি নেওয়া হচ্ছে। সকাল থেকে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহায়তা করেন ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরাও।

ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সেক্রেটারি ডক্টর মোঃ আব্দুল কুদ্দুস সিকদার বলেন, আমাদের কলেজের সাধারণ শিক্ষার্থীরা, বিএনসিসি, রোভার, রেড ক্রিসেন্টসহ অন্যান্যরা উদ্ধারকাজে এগিয়ে এসেছেন। এখানে পুকুর না থাকলে আগুনের পরিধি আরও ভয়াবহ হতো। ঢাকা কলেজ বরাবরই মানবিক দৃষ্টান্ত দেখিয়েছে।

তিনি বলেন, পুকুর থেকে পানি তোলায় ফায়ার সার্ভিসের যেকোনো ধরনের সহায়তার জন্য আমরা প্রস্তুত। আমাদের একজন শিক্ষককে বিষয়গুলো দেখাশোনার দায়িত্ব দেওয়া হয়েছে। এ এলাকার যেকোনো দুর্যোগে ঢাকা কলেজ সব সময় এগিয়ে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *