জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নেতৃত্ব আবারও পুতিনের হাতে

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নেতৃত্ব আবারও পুতিনের হাতে

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি:
রাশিয়া আবারও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুররু সময়ও প্রেসিডেন্ট ছিলেন রাশিয়া।

রাশিয়া যাতে পরিষদের নেতৃত্বে আসতে না পারে, সেজন্য যুক্তরাষ্ট্রসহ অন্য সদস্যদের প্রতি বাধা দেওয়ার আহ্বান জানিয়েছিল ইউক্রেন। কিন্তু তাতে কোনো লাভ হয়নি কারণ, এটি একটি পালাক্রম প্রক্রিয়া। কাউন্সিলের ১৫ সদস্যের প্রত্যেকের এক মাসের জন্য পরিষদের সভাপতিত্ব করার নিয়ম রয়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়াই নিরাপত্তা পরিষদের নেতৃত্ব গ্রহণ করেছে। গত মাসে আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনের বিরুদ্ধে পরোয়ানা জারি করে। এদিকে, রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকে এটিকে “সবচেয়ে খারাপ এপ্রিল ফুল ডে প্র্যাঙ্ক” বলে অভিহিত করেছে ইউক্রেন ।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, নিরাপত্তা পরিষদের কাজ করার পদ্ধতিতে ভুল রয়েছে। এবং ইউক্রেনের রাষ্ট্রপতির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেছেন যে এই পদক্ষেপটি ‘আন্তর্জাতিক আইনের আরেকটি লঙ্ঘন… ‘। কারণ একটি দেশ যে আক্রমনাত্মক যুদ্ধ চালাচ্ছে, মানবিক ও অপরাধমূলক আইন লঙ্ঘন করছে, জাতিসংঘের সনদকে ধ্বংস করছে, পারমাণবিক নিরাপত্তাকে অবহেলা করছে তা বিশ্বের প্রধান নিরাপত্তা সংস্থার নেতৃত্ব দিতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *