‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ অর্জন করল জাবি শিক্ষার্থী

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ অর্জন করল জাবি শিক্ষার্থী

শিক্ষা

ইউসুফ জামিল, জাবি প্রতিনিধি :
মানবিক কাজের মাধ্যমে সমাজে অবদান রাখার স্বীকৃতি হিসেবে বাংলাদেশের অন্যতম সম্মানজনক “জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড-২০২৩” পেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ হিরক। দেশের সেরা আরো ১২টি যুব সংগঠন এ পুরস্কারে ভূষিত হয়।

শনিবার (১৮ নভেম্বর) দুপুরে সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে উদ্ভাবন ও যোগাযোগ ক্যাটাগরিতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয় মোহাম্মদ হিরককে এ অ্যাওয়ার্ড তুলে দেন। দেশের ৭৫০টিরও বেশি সংগঠনের মধ্য থেকে ছয় ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়ার আয়োজক আওয়ামী লীগের গবেষণা উইং সিআরআই’র অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়াং বাংলা’।

জাবি শিক্ষার্থী মোহাম্মদ হিরক তার প্রতিষ্ঠিত ওষুধ রিলেটেড ইনফরমেশন শেয়ারিং প্লাটফর্ম  ‘Clear Concept’ এর জন্য এই এওয়ার্ড পান। এছাড়াও তার প্রতিষ্ঠিত জনপ্রিয় ফেসবুক গ্রুপ “এই ওষুধ কেন খাবো?” মাধ্যমে মানুষজনের মাঝে ওষুধ বিষয়ক সচেতনতা তৈরি করতে কাজ করে যাচ্ছেন।
এর আগে টানা ২ বছরেও জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড পেয়েছিলেন জাবির পদার্থবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শাওন মাহমুদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ৪৮তম আবর্তনের আয়েশা আকতার ইতি।

জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডে পুরস্কিত হওয়ার পর হিরক বাংলাদেশ কন্ঠকে বলেন, এই সম্মানজনক এ্যাওয়ার্ড পাওয়াতে আমরা খুবই খুশি। ভবিষ্যতে এই সেবাকে এগিয়ে নিয়ে যেতে আমাদের ফান্ডিং দরকার ছিল, যা এই এ্যাওয়ার্ড পাওয়ার মাধ্যমে কিছুটা এগিয়ে যেতে পারবো। সামনের দিনগুলোতে এই পুরস্কার আমাদের কাছে অনুপ্রেরণা হয়ে থাকবে।

তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য সাধারণ মানুষকে সচেতন করা তারা আসলে জানে না কোন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া কেমন বা কেন ব্যবহার করা হয়। তাদেরকে এ বিষয়ে সচেতন করাই আমাদের এ প্লাটফর্মের কাজ। সারা বাংলাদেশে ৩০ টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০০ জন রিপ্রেজেনটেটিভ আমাদের সঙ্গে কাজ করছেন। তাছাড়া উপদেষ্টা হিসেবে সিনিয়র ফার্মাসিস্ট রয়েছেন এই কল্যাণমূলক কাজের সাথে।আমরা দূর দূরান্তের মানুষ, গ্রামাঞ্চলের ফার্মেসীর দোকান এবং গ্রাম এলাকায় যেসব ছোটখাট ডাক্তাররা চিকিৎসা সেবা দিয়ে থাকে তাদেরকেও সচেতন করছি।

সম্ভাবনাময় তরুণ প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন, “যেকোনো কাজেই লেগে থাকতে হবে, হাল ছেড়ে দেওয়া যাবে না। সব সময় টিম গঠন করে কাজ করতে হবে। নিয়মিত একটু একটু করে ডেভলপ করতে হবে। তাহলে সফলতা আসবে।

উল্লেখ্য, তারুণ্যের বৃহত্তম প্ল্যাটফর্ম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে প্রদান করে আসছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। ছয় আসরে ১৪৫ তরুণদের নেতৃত্বাধীন সংগঠনকে সম্মানিত করা হয়েছে এই অ্যাওয়ার্ডের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *