এইচএসসির ফলাফলে ১০ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে শিক্ষা মন্ত্রণালয়

এইচএসসির ফলাফলে ১০ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা

নিজস্ব প্রতিনিধি:
চলতি বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ১০ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধা বৃত্তি এবং ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। শীঘ্রই এইচএসসি পাস শিক্ষার্থীদের বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে।

ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এইচএসসিতে বৃত্তি কোটা বণ্টনের আদেশ জারি করা হয়েছে।গতকাল এ আদেশ প্রকাশ করা হয়।

কত টাকা বৃত্তি পাবে একজন শিক্ষার্থী:

এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা এবং বছরে ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। আর সাধারণ বৃত্তি প্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে ৭৫০ টাকা দেওয়া হবে। বৃত্তির অর্থ ২০২২-২০২৩ অর্থবছরের রাজস্ব বাজেটের মেধা বৃত্তি খাত থেকে বিতরণ করা হবে।

জিটুপি সিস্টেমে ইএফটির এর মাধ্যমে ছাত্রদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। এই কারণে, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইন সুবিধা সহ যে কোনও তফসিলি ব্যাংকে একটি অ্যাকাউন্ট খুলতে এবং উচ্চ শ্রেণীতে ভর্তির সাত দিনের মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং অন্যান্য তথ্য শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে শিক্ষার্থীদের বলতে হবে।

আগামী বৃহস্পতিবার (১৬ মার্চ) মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডকে বৃত্তিপ্রাপ্তদের তালিকাসহ গেজেট প্রকাশ করতে বলেছে শিক্ষা বিভাগ।

কোন বোর্ড থেকে কতজন বৃত্তি পাবেন:

২০২২ সালে ঢাকা বোর্ডের এইচএসসি পাস করা ৪৩৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ২ হাজার ৭৯৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ৫০ জন শিক্ষার্থী মেধা বৃত্তি এবং ৫৭০ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তি , রাজশাহী বোর্ডের ১৫২ জন শিক্ষার্থী মেধা বৃত্তি এবং ১ হাজার ১৯৭ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তি , কুমিল্লা বোর্ডের ১০৪ জন শিক্ষার্থী মেধাবৃত্তি এবং ৯০২ জন সাধারণ বৃত্তি এবং , সিলেট বোর্ডের ৩৪ জন শিক্ষার্থী মেধাবৃত্তি ও ৬১৮ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।
এছাড়া বরিশাল বোর্ডের ৫১ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬১৬ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ১৩০ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৫৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৮২৭ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৮২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৮৯২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বিতরণ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *