ইউক্রেনের একটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে মস্কো

ইউক্রেনের একটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে মস্কো

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি:
রাশিয়ার সীমান্তে ইউক্রেনের একটি ড্রোন ভূপাতিত করবে বলে দাবি করেছে মস্কো। রোববার (২৬ মার্চ) রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ড্রোনটি ভূপাতিত করার ঘোষণা দেন।

এক বিবৃতিতে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৪০০ কিলোমিটার (২৪৯ মাইল) দূরে করেয়েভস্ক শহরে ড্রোনটি ভূপাতিত করা হয়।
রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ড্রোনটি নামিয়ে আনার সময় বিস্ফোরণে অন্তত তিনজন আহত হয়েছেন। তবে এ ঘটনায় ইউক্রেন এখনো কোনো মন্তব্য করেনি। বেসামরিক নাগরিকদের ওপর ড্রোন হামলার কথাও অস্বীকার করেছে কিয়েভ। এদিকে, মস্কো ইউক্রেনের বিরুদ্ধে শত শত ড্রোন মোতায়েন করেছে।

মস্কোর আইন প্রয়োগকারী সংস্থাগুলো বলছে, বিস্ফোরক বোঝাই ড্রোন তুলা অঞ্চলে ব্যাপক হামলা চালিয়েছে। বাড়িঘর ভাংচুর ছাড়াও আহত হয়েছেন বহু মানুষ। ক্রেমলিন এটিকে ‘টুপলভ-ওয়ান ফরটি ওয়ান’ ড্রোন হিসেবে চিহ্নিত করেছে। গত ডিসেম্বরেও ওই এলাকায় রাশিয়ার একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হলে তিন সামরিক কর্মকর্তা প্রাণ হারিয়েছিলেন।

এদিকে ইউক্রেনে আগ্রাসনের এক বছর পেরিয়ে গেলেও যুদ্ধক্ষেত্রে পুরোপুরি সফলতা পায়নি রুশ প্রশাসন। ফলে ক্রেমলিন নতুন যুদ্ধের জন্য সৈন্য নিয়োগের কথা ভাবছে।

অবহিত এবং নামহীন সূত্রের মতে, ক্রেমলিন ইউক্রেনের সাথে যুদ্ধের দৈর্ঘ্যের উপর নির্ভর করে এই বছর আরও ৪০০,০০০ সৈন্য নিয়োগের পরিকল্পনা করছে। উচ্চাভিলাষী নিয়োগ ড্রাইভ ক্রেমলিনকে আরেকটি জোরপূর্বক জমায়েত এড়াতে অনুমতি দেবে। এটি বছরের শেষের দিকে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে পুনরায় নির্বাচিত করার প্রচারণাকেও ত্বরান্বিত করবে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক সংহতির সর্বশেষ ঘোষণা জনসাধারণের অবিশ্বাসকে উস্কে দিয়েছে। এই কারণে প্রায় ১ মিলিয়ন রাশিয়ান দেশ ছেড়েছে।

যুদ্ধক্ষেত্রে এবং ঘরে রাজনৈতিক চ্যালেঞ্জ সত্ত্বেও, পুতিন ইঙ্গিত দিয়েছেন যে তিনি আত্মবিশ্বাসী যে রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে ইউক্রেনের সমর্থকদের উপর জয়লাভ করতে সক্ষম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *